![](https://autoscoop.in/wp-content/uploads/2023/07/tata-punch.jpg)
লম্বা সময় ধরে বাজার ধরে রেখেছে মারুতি সুজুকি। আজও ভারতে সবচেয়ে বড় সিএনজি গাড়ির পোর্টফোলিও রয়েছে তাদের কাছেই। পাশাপাশি এশিয়া মহাদেশের সর্বোচ্চ গাড়ি বিক্রেতার তালিকায় সবচেয়ে উঁচুতে রয়েছে তারা। কিন্তু প্রতিযোগিতায় খুব পিছিয়ে নেই হুন্ডাই ও টাটা মোটরস। সম্প্রতি টাটারা সুজুকিকে যোগ্য দেবার জন্য একগুচ্ছ গাড়ি নিয়ে হাজির হয়েছে।
বিগত কিছুদিন ধরেই সিএনজি গাড়ি শিল্পে মনোযোগ বাড়িয়েছে এই দুটি কোম্পানি। সময়ের সাথে সাথে বিক্রিও বেড়েছে। যারমধ্যে টাটা মোটরস আবার তাদের সিএনজি পিভিগুলির সাথে ডুয়াল সিলিন্ডার প্রযুক্তি প্রয়োগ করে একটি নতুন গাড়ি এনেছে। এটি সিঙ্গেল সিলিন্ডার সিএনজি যানবাহনের তুলনায় অনেকটাই ভালো।
উল্লেখ্য, গাড়িটি প্রথমে Altroz CNG দিয়ে লঞ্চ করা হয়েছিল এবং এবার, Tata Motors এটি Punch, Tiago এবং Tigor এর সাথে লঞ্চ করবে। গাড়িটির বুট স্পেস-ও অনেক বেশি। মারুতি সুজুকিতে ডুয়াল সিলিন্ডার সিএনজির অপশন-ও রয়েছে। তবে কোম্পানিটি তার এক্সটেনসিভ CNG PV পোর্টফোলিও দিয়ে এটি অফার করে না। পরিবর্তে কোম্পানিটি তার সুপার ক্যারি বাণিজ্যিক গাড়ির সাথে একটি ডুয়েল সিলিন্ডার সিএনজি কিট অফার করে। ইউজারদের ধারণা ভবিষ্যতে হয়ত মারুতি সুজুকি এস-সিএনজি গাড়ি দুটি ছোট সিলিন্ডার সহ দেখতে পাওয়া যাবে।
এদিকে টাটার কথা বললে, Tata Altroz i-CNG দেশের একমাত্র PV যে এই সিএনজি গাড়ি তৈরি করেছে। একই কিট সহ টাটা পাঞ্চ আই-সিএনজি আপডেটেড টিয়াগো সিএনজি এবং টিগর সিএনজি সহ ডিলারশিপে পৌঁছেছে। বর্তমানে, Tiago i-CNG এবং Tigor i-CNG উভয়ই মাত্র একটি বড় ট্যাঙ্ক দেয় যা প্রায় অর্ধেকেরও বেশি বুট স্পেস নেয়। তবে ডুয়াল সিলিন্ডার সিএনজি প্রযুক্তি এই সমস্যার সমাধান করবে বলেই ধারণা।
টাটা অতিরিক্ত ওজন ধরে রাখতে পিছনের সাসপেনশন অপ্টিমাইজ করবে। এছাড়াও, সিএনজি গ্যাসের বার্নিং নিশ্চিত করতে একটি পৃথক ইসিইউ থাকবে। পেট্রোল এবং সিএনজির মধ্যে সুইচ করার জন্য একটি সুইচ থাকবে। এতে রয়েছে একটি ফায়ার হাইড্রেন্ট। এই মুহূর্তে, টাটা সিএনজি গাড়িগুলিও সিএনজি জ্বালানীতে ইঞ্জিন চালু করতে পারে, যা সত্যিই অনন্য।
এই ডুয়াল সিলিন্ডার সিএনজি কিটটি একই 1.2L 3-সিলিন্ডার NA পেট্রোল ইঞ্জিন থাকবে । বহির্গামী সিএনজি পাওয়ারট্রেনের মতো শক্তি এবং টর্ক আউটপুট চালু থাকবে। গিয়ারবক্স একটি 5-স্পীড ম্যানুয়াল ইউনিট হবে। দামের কথা বললে, গাড়িটির পেট্রোল ভেরিয়েন্টের থেকে 1,03,000 টাকা (এক্স শো রুম) অতিরিক্ত চার্জ করছে টাটা মোটরস।